ভবিষ্যতে কি আপনার মাথায় টাক পড়ে যেতে পারে? যে ৬টি লক্ষণ দেখে বুঝবেন

0
39

দিল্লির স্যার গঙ্গারাম হসপিটালের সিনিয়র ডার্মাটোলজিস্ট ডাক্তার রোহিত বাত্রা একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, কোনও মানুষের মধ্যে বিশেষ কয়েকটি লক্ষণ দেখা গেলে এ কথা প্রায় নিশ্চিত ভাবেই বলা যায় যে, তিনি ভবিষ্যতে টেকো হয়ে যাবেন।

চুল ধোওয়া কিংবা চুল আঁচড়ানোর সময়ে অল্পবিস্তর চুল ওঠে প্রায় সকলেরই। কিন্তু তার অর্থ কি এই যে, আগামী কয়েক মাসের মধ্যেই আপনার মাথায় টাক পড়ে যাবে? তা সব সময় নয় ঠিকই, কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, টাক পড়ে যাওয়ার কিছু পূর্বলক্ষণ অবশ্যই টের পাওয়া যায়। দিল্লির স্যার গঙ্গারাম হসপিটালের সিনিয়র ডার্মাটোলজিস্ট ডাক্তার রোহিত বাত্রা একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, কোনও মানুষের মধ্যে বিশেষ কয়েকটি লক্ষণ দেখা গেলে এ কথা প্রায় নিশ্চিত ভাবেই বলা যায় যে, তিনি ভবিষ্যতে টেকো হয়ে যাবেন। কোন লক্ষণ সেগুলি? আসুন, জেনে নেওয়া যাক—

১. মাথার একেবারে সামনের দিকে চুলের যে রেখা, তাকেই বলা হয় হেয়ার লাইন। খেয়াল রাখুন, সেই হেয়ার লাইন থেকে চুল ঝরে যাচ্ছে কি না। যদি যায়, তা হলে ভবিষ্যতে আপনার মাথায় টাক পড়ে যাওয়ার প্রভূত সম্ভাবনা রয়েছে।

২. আপনি কি খুস্কির সমস্যায় ভুগছেন? তা হলে ভবিষ্যতে আপনার টাক পড়ার সম্ভাবনা প্রবল। কারণ যাঁদের মাথায় খুস্কি হয়, তাঁদের চুলের গোড়া দুর্বল হয়ে যায়। ফলে চুল ঝরে গিয়ে টাক পড়ে যাওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

৩. আপনি কি এমনিতেই রুগ্ন প্রকৃতির? শরীর খারাপ কি লেগেই থাকে আপনার? তা হলে আপনার মাথার স্কিনের টিস্যুগুলি ড্যামেজড হওয়ার সম্ভাবনা যথেষ্ট বেশি। তেমনটা হলে আপনার চুল ঝরার সম্ভাবনাও বাড়বে।

মেয়েদের চুলই বলে দেয়, তারা কে কেমন। জানাচ্ছে লক্ষণশাস্ত্র

স্রেফ ১ সপ্তাহ ভাত-সিদ্ধ জল দিয়ে মুখ ও চুল ধুয়েছিলেন এই তরুণী। অবিশ্বাস্য ফল ফলল তাতেই

৪. চুলের ঘনত্ব কমে আসা টাক পড়ার পূর্বলক্ষণ। কী ভাবে বুঝবেন আপনার মাথার চুল পাতলা হয়ে আসছে কি না? মুঠো করে আপনার মাথার চুল ধরুন। ভাল করে লক্ষ্য করুন, মুঠোটা চুলে কতটা পরিপূর্ণ হয়ে রয়েছে। মাস খানেক পরে আবার এ ভাবে মুঠো করে মাথার চুল ধরুন। বোঝার চেষ্টা করুন, আগের বারের তুলনায় মুঠোয় চুলের পরিমাণ কম মনে হচ্ছে কি না। যদি হয়, তা হলে চুল পাতলা হয়ে আসছে।

৫. যাঁরা রক্তাল্পতা কিংবা অ্যনিমিয়ায় ভোগেন, তাঁদের মাথায় টাক পড়ার সম্ভাবনা থাকে বেশি। আসলে শরীরে হিমোগ্লোবিন কম থাকলে চুল যথাযথ পুষ্টি পায় না। তার ফলে চুল উঠে গিয়ে টাক পড়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

৬. আপনি কি হাইপোথাইরয়েডিজম-এ আক্রান্ত? অর্থাৎ আপনার থাইরয়েড গ্রন্থি কি স্বাভাবিকের তুলনায় কম সক্রিয়? তা হলে আপনার মাথায় টাক পড়ে যাওয়ার সম্ভাবনা প্রবল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here