চিকিৎসকের দেওয়া ওষুধের সঙ্গে টোটকা ওষুধও খাচ্ছেন! কী বিপদ ডেকে আনছেন, জেনে নিন

0
55

চিকিৎসক প্রেসক্রিপশনে ওষুধ লিখে দেওয়ার পরেও, অনেকেই নিজের ইচ্ছেমতো টোটকা ওষুধ খান। চিকিৎসকের দেওয়া ওষুধ খাওয়ার সঙ্গে সঙ্গে, নিজেরাও ঘরোয়া জিনিসপত্র খেয়ে অসুখ সারানোর চেষ্টা করতে থাকেন। কিন্তু সম্প্রতি এক গবেষণা থেকে উঠে এসেছে, এই অভ্যাস স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক।

ঘরোয়া ওষুধের সঙ্গে প্রেসক্রিপশনের ওষুধ একসঙ্গে খেলে তার প্রভাব খারাপ হয়। এ ছাড়া প্রেসক্রিপশনে দেওয়া ওষুধের কোনও প্রতিক্রিয়াও শরীরে হয় না। গবেষকরা কয়েকটি ঘটনা খতিয়ে দেখে, গবেষণা করে এই সিদ্ধান্ত জানিয়েছেন। ‘ব্রিটিশ জার্নাল অফ ক্লিনিক্যাল ফার্মাকোলজি’-তে প্রকাশিত এক রিপোর্ট থেকে এমনই জানা গিয়েছে।

দক্ষিণ আফ্রিকার স্টেলেনবস্ক ইউনিভার্সিটির গবেষক চার্লস অর্টউই জানিয়েছেন, টোটকা ওষুধের ব্যবহার বাড়ার ফলে কী কী প্রভাব পড়ছে, তা দেখার জন্যই এই গবেষণাটি করা হয়।

এই গবেষণায় ৪৯টি কেসকে খতিয়ে দেখেন গবেষকরা। এঁদের প্রত্যেকেই চিকিৎসকের প্রেসক্রাইব করা ওষুধের সঙ্গে সঙ্গে টোটকা ওষুধ খান। দেখ যায়, এই ৪৯ জনের ১৫ জনের মধ্যে খুব খারাপ প্রভাব পড়ে।

অনেকে আবার চিকিৎসককে দেখানোর আগেই নিজের পছন্দমতো টোটকা ওষুধ খান। টোটকা ওষুধের গুণাবলি সম্পর্কে অনেকই অবহিত। কিন্তু এরও পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। তাই গবেষকদের পরামর্শ, চিকিৎসকদের দেওয়া ওষুধ খাওয়ার সময়ে অন্য কোনও ওষুধ খাওয়া উচিত নয়। যদি কেউ টোটকা ওষুধ খান, তা হলে তা অবশ্যই চিকিৎসককে জানানো উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here